তাজা খবর:

ধর্ষণের দায়ে সাড়ে চার বছর কারাদণ্ড আলভেসের হলিউডে বারাক ওবামার মেয়ের অভিষেক বাংলাদেশ ভাষা আন্দোলনের চেতনায় এগিয়ে চলছে : প্রধানমন্ত্রী ইসরায়েলিদের ওপর হামলা চালানোর অধিকার ফিলিস্তিনিদের রয়েছে : চীন আফগানিস্তানে প্রকাশ্যে মৃত্যুদন্ড কার্যকর করা হবে ২ব্যক্তির ‘বাংলাদেশের জন্য অনুপ্রেরণা জাপানের প্রযুক্তিখাত’ জাল খতিয়ানে দলিল নিবন্ধন বন্ধে সরকার উদ্যোগ গ্রহণ করেছে Friday, 23 February, 2024, at 3:35 AM

ENGLISH

জাতীয়

ঢাকার বায়ুর মানে উন্নতি হলেও ‘অস্বাস্থ্যকর’

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ : 28 নভেম্বর 2023, মঙ্গলবার, সময় : 11:26, পঠিত 239 বার

কিছু দিন ধরেই বায়ুদূষণের শীর্ষস্থান ধরে রেখেছে রাজধানী ঢাকা। তবে কিছুটা ব্যতিক্রম ঘটেছে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর)। এদিন রাজধানীর বায়ুর মান কিছুটা উন্নতি হলেও আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, ঢাকার বায়ুর মান আজও ‘অস্বাস্থ্যকর’।


মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণের তালিকা অনুযায়ী, বিশ্বের দূষিত শহরের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। সবচেয়ে বেশি দূষণের কবলে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।


ঢাকার একিউআই স্কোর ১৭৮, যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত। আর একিউআই স্কোর ৩২১ নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি।


এ ছাড়া ২৮০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। ২৬১ স্কোর নিয়ে এই সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, ১৯২ স্কোর নিয়ে চতুর্থ ভিয়েতনামের হ্যানয়।


শূন্য থেকে ৫০ স্কোরকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ স্কোর হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।


২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




জাতীয় পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com