তাজা খবর:

ধর্ষণের দায়ে সাড়ে চার বছর কারাদণ্ড আলভেসের হলিউডে বারাক ওবামার মেয়ের অভিষেক বাংলাদেশ ভাষা আন্দোলনের চেতনায় এগিয়ে চলছে : প্রধানমন্ত্রী ইসরায়েলিদের ওপর হামলা চালানোর অধিকার ফিলিস্তিনিদের রয়েছে : চীন আফগানিস্তানে প্রকাশ্যে মৃত্যুদন্ড কার্যকর করা হবে ২ব্যক্তির ‘বাংলাদেশের জন্য অনুপ্রেরণা জাপানের প্রযুক্তিখাত’ জাল খতিয়ানে দলিল নিবন্ধন বন্ধে সরকার উদ্যোগ গ্রহণ করেছে Friday, 23 February, 2024, at 2:16 AM

ENGLISH

রাজধানী

জানতে চায় ইসি, কার স্বাক্ষরে মনোনয়নপত্র কিনবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ : 18 নভেম্বর 2023, শনিবার, সময় : 16:34, পঠিত 500 বার

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এখনও নির্বাচনে না আসার বিষয়ে অটল রয়েছে। এক দফা দাবিতে যুগপৎভাবে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে দলটি। তপশিল ঘোষণার পর নতুন করে কর্মসূচিও ঘোষণা করেছে সরকারবিরোধী জোট। তার আলোকে রোববার থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার হরতাল পালনের ঘোষণা দিয়েছে দলটি। এরই মধ্যে বিএনপিকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। শনিবার (১৮ নভেম্বর) নির্বাচন কমিশন থেকে এ তথ্য জানা গেছে। 


চিঠিতে ইসি জানতে চেয়েছে- কার স্বাক্ষরে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র কিনবে বিএনপি। দলটির চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতি মামলায় সাজা ভোগ করছেন। অপর দিকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও কারাবন্দি। এমন অবস্থায় ইসি থেকে মনোনয়ন সংগ্রহ করবেন কে? এদিকে একই বিষয় জানতে চেয়ে বিএনপিসহ ৪৪ দলকে চিঠি দিয়েছে ইসি।


চিঠিতে বিএনপি ও অন্য রাজনৈতিক দল থেকে মনোনীতদের মনোনয়ন দেওয়ার ক্ষমতা এবং প্রতীক বরাদ্দ প্রসঙ্গে জানতে চেয়েছে ইসি। একই সঙ্গে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে জোটভুক্ত নির্বাচন ও দলীয় বা জোটের প্রার্থীর মনোনয়নের বিষয়ে জানাতেও বিএনপিকে চিঠি দিয়েছে ইসি।


বৃহস্পতিবার ইসির উপসচিব (নির্বাচনী সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪ দলকে ইমেইলের মাধ্যমে পৃথক পৃথকভাবে চিঠি দিয়েছেন। চিঠিতে ইসি উল্লেখ করেছে, ‘গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২(৩ক) দফা(২) এর অধীন প্রত্যেক মনোনয়নপত্রের সঙ্গে দলিলাদি সংযুক্ত করতে হবে। নিবন্ধিত রাজনৈতিক দলের পক্ষে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী মাধ্যমে স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র দিতে হবে, প্রার্থীকে ওই দলের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। তবে শর্ত থাকে, কোনো নিবন্ধিত দলের পক্ষ থেকে প্রাথমিকভাবে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া যাবে। একের অধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হলে তাদের প্রার্থিতা অনুচ্ছেদ ১৬ এর দফা (২) সাপেক্ষ হবে।’


‘১৬(২) যেক্ষেত্রে কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মাধ্যমে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়, সেক্ষেত্রে দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা এ ধরনের পদধারী কোনো ব্যক্তি থেকে স্বাক্ষরিত একটি লিখিত নোটিশ দিতে হয়। প্রার্থিতা প্রত্যাহারের তারিখে বা এর পূর্বে তিনি স্বয়ং বা ক্ষমতাপ্রাপ্ত কোনো ব্যক্তির মাধ্যমে রিটার্নিং অফিসারকে কোনো প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন সম্পর্কে অবহিত করবেন। ওই দলের অন্যান্য প্রার্থীর প্রার্থিতা স্থগিত হবে।


চিঠিতে ইসি জানায়, ‘আপনার দলের যে পদধারীর স্বাক্ষরে কোনো প্রার্থীকে আপনার দলের প্রতীকে কোনো আসনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে আরপিওর আর্টিকেল ১২(৩এ)বি) এবং ১৬(২)(৩) অনুযায়ী মনোনয়ন প্রদান করা হবে, সে পদধারীর নাম, পদবি ও সত্যায়িত নমুনা স্বাক্ষর সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে পাঠাতে অনুরোধ করা হলো। নির্বাচন কমিশন সচিবালয়কে এগুলোর অনুলিপি পাঠাতে অনুরোধ করা হলো।


এদিকে চিঠির জবাব দিতে শুরু করেছে বিভিন্ন রাজনৈতিক দল। সংসদে থাকা বিরোধীদলের পক্ষ থেকেও ইসির চিঠির জবাব দেওয়া হয়েছে। চিঠিতে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের নির্বাচনে অংশ নিবেন বলে জানিয়েছে। অপরদিকে জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ আগামী নির্বাচনে মহাজোটের অংশ হয়ে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




রাজধানী পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com