তাজা খবর:

প্রথম দল হিসেবে অপরাজিত থেকে বুন্দেসলিগা শেষ করলো লেভারকুসেন সফলতার সাথে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি : মেয়র তাপস পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার Monday, 20 May, 2024, at 4:50 AM

ENGLISH

সারাদেশ

জলবায়ু সংকট মোকাবেলায় “সবুজ মানব প্রাচীর” করে বিশ্ব রেকর্ড এর কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ : 27 মার্চ 2023, সোমবার, সময় : 13:48, পঠিত 1152 বার

গ্লোবাল ল থিংকার্স সোসাইটি (জিএলটিএস ) ২৬ শে মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষে বিশ্বব্যাপী সবুজ পরিবেশের জন্য তরুণদের প্রতিজ্ঞা নিয়ে বিশ্ব­­­ রেকর্ড গড়ার লক্ষ্যে “সবুজ মানব প্রাচীর” নামে একটি মানব বন্ধন তৈরি করে। বিশ্ব রেকর্ড চিফ প্রফেসর মেজর আজিজ আহমেদ সাদেক রেজা(অবঃ) এর নেতৃত্বে এবং চিফ কোর্ডিনেটরের আজমাইন আহমেদ শাবাব রেজা-এর তত্বাবধানে জিএলটিএস- বিশ্ব রেকর্ড সেন্টার ময়মনসিংহ বিভাগ, নাসিরাবাদ কলেজ ময়মনসিংহ ক্যাম্পাসে  সকাল ১০.৩০ থেকে ২৬ মিনিটের জন্য এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। উক্ত মানবন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী,কর্মচারী, জিএলটিএস লিডার, স্বেচ্ছাসেবক, স্কাউট ,নারী উদ্যোক্তা ,সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ সহ শতাধিক অংশগ্রহণকারী এবং তাদের বিভিন্ন স্লোগান নিয়ে এই মানব বন্ধনটি অনুষ্ঠিত হয় । একই সাথে এই দিনে বাংলাদেশের ৮ টি বিভাগ ও বিশ্বের মহাদেশগুলো থেকে ১০টি দেশ একযোগে বিভিন্ন সময় এই বিশ্ব রেকর্ড কর্মসূচির আয়োজন করছে । ‘জিএলটিএস’ একটি আন্তর্জাতিক নেতৃত্বের প্ল্যাটফর্ম যা মানব উন্নয়ন ও ক্ষমতায়ন, অর্থনৈতিক স্বাধীনতা, পরিবেশ পুনরুদ্ধার, শান্তি এবং দাতব্য নিয়ে কাজ করে। জিএলটিএস এর প্রেসিডেন্ট রাওমান স্মিতা এর উদ্যোগে ‘গার্ডিয়ান অব দি আর্থ” এসডিজি লিডারশীপ মডেল প্রোগ্রামের মাধ্যমে বিশ্বব্যাপী ­­১ মিলিয়ন গাছ লাগানোর প্রয়াশ নিয়েছে। যা এসডিজি (SDG) লক্ষ্য নং ১৩ [জলবায়ু কার্যক্রম] অর্জনে ভূমিকা রাখতে সক্ষম।এরই ধারাবাহিকতায় ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস ইউকে-র সহযোগিতায় জিএলটিএস সকলকে পরিবেশ রক্ষায় অঙ্গীকারাবদ্ধ এবং বৃক্ষ রোপনের জন্য তহবিল সংগ্রহ করতে এই বিশ্ব রেকর্ডের প্রচেষ্টা। বাংলাদেশেকে বিশ্বের দরবারে তুলে ধরা ও স্বাধীনতার ইতিহাসকে সবার কাছে পৌঁছে দেয়া আমাদের উদ্দেশ্য। তরুণরা যেন কষ্টে অর্জিত বাংলাদেশের পরিবেশ রক্ষায়, জলবায়ু পরিবর্তন রুখতে ও দেশ সেবায় নিজেকে নিয়োজিত করতে পারে। সেই কাজে উদ্বুদ্ধ করাও এই বিশ্ব রেকর্ডের উদ্দেশ্য।


উক্ত অনুষ্ঠানে ময়মনসিংহ বিভাগ বিশ্ব রেকর্ড চিফ কোর্ডিনেটরের আজমাইন আহমেদ শাবাব রেজা তার বক্তব্য প্রদানের মাধ্যমে বিশ্ব রেকর্ডের সবুজ মানব প্রাচীরের বিষয়ে তুলে ধরেন, বিশ্বব্যাপি সহযোগী সংগঠন ও ব্যাক্তিদের ধন্যবাদ জানান। তিনি বলেন “সমগ্র বিশ্বে, মানুষ ব্যতীত এমন কোন জীব নেই যারা পরিবেশ দূষণ করছে ,জলবায়ু পরিবর্তন করছে। তাই জলবায়ুর এই অস্বাভাবিক পরিবর্তনকে রুখতে হলে মানুষকেই সচেষ্ট হতে হবে।” অনুষ্ঠানে জিএলটিএস ময়মনসিংহ বিভাগ বিশ্ব রেকর্ড চিফ প্রফেসর মেজর আজিজ আহমেদ সাদেক রেজা(অবঃ) বলেন- “পরিকল্পিত বৃক্ষ রোপনের মাধ্যমে পরিবেশ ও জলবায়ু রক্ষায় সবাই মিলে এগিয়ে আসুন”।নাসিরাবাদ কলেজের অধ্যক্ষ আহমেদ শফিক নিজ প্রতিষ্ঠানটি এমন একটি অনুষ্ঠানের সহযোগী হতে পেরে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর,ময়মনসিংহ অঞ্চলের পরিচালক প্রফেসর মোঃ আজহারুল হক,প্রফেসর মোঃ আবদুল মতিন ভুঞা,প্রফেসর মোঃ লুৎফর রহমান ,অধ্যক্ষ নোমান আহমেদ রাহিদ ,এডভোকেট শিব্বির আহমেদ লিটন,সৈয়দা সেলিমা আজাদ,আফরোজা আক্তার কণা।এছাড়াও বিভিন্ন অতিথি,সহযোগী সংগঠকেরা বক্তব্য দেন এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের পরিবেশ দুষণ ও জলবায়ু পরিবর্তন রোধে শ্লোগান দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




সারাদেশ পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com