তাজা খবর:

বিনোদন সাংবাদিক জুটন চৌধুরী আর নেই ফুটবল মাঠে সহিংসতায় ৩৮ পুলিশ আহত! রাজধানীতে হঠাৎ কুয়াশা চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এলে বাংলাদেশ হবে ইন্দোনেশিয়া : রাশেদ খান মেনন চলতি বছরেই অবসরে যাবো : অর্থমন্ত্রী নির্বাচনে খালেদার অংশগ্রহণ আদালতের এখতিয়ার: ওবায়দুল কাদের Wednesday, 31 December, 1969, at 6:00 PM

ENGLISH

অর্থ ও বাণিজ্য

বাংলাদেশের দরকার ৯২৮ বিলিয়ন ডলার: অর্থমন্ত্রী

প্রকাশ : 18 জানুয়ারি 2018, বৃহস্পতিবার, সময় : 20:41, পঠিত 490 বার
নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অর্থায়নই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ লক্ষ্য অর্জনে বাংলাদেশের  দরকার ৯২৮ বিলিয়ন ডলারের বেশি। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

রাজধানীর সোনারগাঁও হোটেলে আজ বৃহস্পতিবার দুই দিনের বাংলাদেশ উন্নয়ন ফোরাম সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কিভাবে কাজ করবে বাংলাদেশ-সেই উপায় খুজঁতেই দুই দিনের এই সম্মেলনের আয়োজন করে সরকার।

সম্মেলনে কৃষি, জলবায়ু পরিবর্তন, বৈদেশিক বিনিয়োগ, স্বাস্থ্য, মান সম্মত শিক্ষা, উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের অংশগ্রহণ, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ, নাগরিক সেবার মান উন্নয়নের লক্ষ্য বিষয়ে সরকার ও উন্নয়ন সহযোগীরা একত্রে কাজ করতে সম্মত হন।

তবে ফোরামের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নঃ প্রতিবন্ধকতা ও করণীয়।’

অর্থমন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্য অর্জনে চ্যালেঞ্জ মোকাবেলায় দেশিয় উৎসের পাশাপাশি সহযোগি সংস্থাগুলোর কাছ থেকে সহায়তা নেয়া হবে।

আবুল মাল আবদুল মুহিত এসময় আরো বলেন, নিজেদের অর্থায়নে ভাসান চরে রোহিঙ্গাদের পুনর্বাসন করা হচ্ছে। তবে প্রয়োজন হলে বিশ্বব্যাংকের সহায়তা নেয়া হবে।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




অর্থ ও বাণিজ্য পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
    ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
    ই-মেইল : pressbanglakhabar@gmail.com, editorbanglakhabar@gmail.com , Web : http://www.banglakhabor24.com