তাজা খবর:

বাংলাদেশে কম দামে পেঁয়াজ ছেড়েছে ভারত কাবুলের হোটেলে ১২ ঘণ্টার জিম্মি দশার অবসান পার্বত্য শান্তিচুক্তির ৮০ ভাগ বাস্তবায়িত হয়েছে: প্রধানমন্ত্রী ন্যাম ভবনে এমপি-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার রেডিওতে বাংরেজি বন্ধের নির্দেশ দিয়েছেন তারানা হালিম শহীদ আসাদ দিবস আজ বাংলাদেশের দরকার ৯২৮ বিলিয়ন ডলার: অর্থমন্ত্রী Wednesday, 31 December, 1969, at 6:00 PM

ENGLISH

বিজ্ঞান-প্রযুক্তি

অবৈধ পথে আসা মোবাইল ফোনসেট দেশে কাজ করবে না

প্রকাশ : 04 অক্টোবর 2017, বুধবার, সময় : 18:20, পঠিত 95 বার
ডেস্ক রিপোর্ট : অবৈধ পথে আসা মোবাইল ফোনসেট দেশে যাতে কেউ ব্যবহার করতে না পারে এর প্রক্রিয়া শুরু হচ্ছে। এ প্রক্রিয়ার বাস্তবায়ন হলে অবৈধভাবে আসা এবং চোরাই মোবাইল ফোনসেট অকার্যকর হয়ে যাবে।
গতকাল মঙ্গলবার টেলিযোগাযোগ খাতের রিপোর্টারদের সংগঠন ‘টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নতুন কার্যনির্বাহী কমিটি ও সাধারণ সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন ডাক ও টেলিযোগযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী বলেন, ‘বৈধ পথে আসা মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই ডাটা বেইস তৈরি হচ্ছে। এর বাইরে যে হ্যান্ডসেটগুলো প্রপার পথে আসবে না, বা অবৈধভাবে আসবে, তা অকার্যকর হয়ে যাবে। এ বিষয়ে আমরা বিভিন্ন প্রস্তাব পর্যালোচনা করে দেখছি। ’

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি নকল ও আইএমইআই নম্বরবিহীন মোবাইল ফোনসেট ব্যবহার রোধে ২০১২ সালের মার্চে উদ্যোগ নেয়। ওই সময় ছয় মাসের মধ্যে নকল সেটের আইএমইআই নম্বর চিহ্নিত করার জন্য মোবাইল ফোন অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়। কিন্তু সে নির্দেশনা বাস্তবায়ন হয়নি।

টিআরএনবির সদস্যদের সঙ্গে সাক্ষাতের সময় প্রতিমন্ত্রী টেলিযোগাযোগ খাতের বিভিন্ন অগ্রগতি, উদ্যোগ এবং বর্তমান অবস্থা নিয়েও কথা বলেন। জানান, রাষ্ট্রায়ত্ত টেলিকম কম্পানি বিটিসিএল ল্যান্ডফোনকে আধুনিক প্রযুক্তির আওতায় আনা হচ্ছে।
এই ফোনে কল যাওয়ার পর গ্রাহক যদি ফোনের কাছে না থাকে তাহলে কলটি ডাইভার্ট হয়ে গ্রাহকের মোবাইল ফোনে চলে যাবে। তিনি বলেন, ‘বিটিসিএলের ল্যান্ডফোনে ইনস্ট্রাকশন দেওয়া থাকবে। দু-তিনবার কল আসার পর রিসিভ না হলে ওই কল গ্রাহকের মোবাইল ফোনে চলে যাবে। এ বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে। ’

রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন কম্পানি টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একনেক অনুমোদিত ৬১০ কোটি টাকার একটি প্রকল্পের অর্থ এখনো ছাড় না হওয়ায় দুঃখ প্রকাশ করেন প্রতিমন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, আগামী ডিসেম্বর থেকে দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল ফোন সেবা এবং প্রায় একই সময়ে নম্বর না পাল্টে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি সেবা শুরু হতে পারে। ফোরজি সেবার লাইসেন্স ও প্রযুক্তি নিরপেক্ষ বিভিন্ন ব্র্যান্ডের তরঙ্গ নিলামে নীতিমালা নিয়ে অপারেটরদের বিভিন্ন প্রশ্ন সম্পর্কে তারানা হালিম বলেন, ‘সিএসআর ফান্ড, কনটেন্ট ফিল্টারিং, লোকেশন পিন পয়েন্ট ইত্যাদি বিষয়ে অপারেটরদের ব্যাখ্যা দেওয়া হচ্ছে। অপারেটররা অবশ্যই ফোরজি লাইসেন্স ও তরঙ্গ নিলামে অংশ নেবে। ’

অনুষ্ঠানে টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদি ও সাধারণ সম্পাদক শামীম আহমেদ বক্তব্য দেন।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




বিজ্ঞান-প্রযুক্তি পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
    ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
    ই-মেইল : pressbanglakhabar@gmail.com, editorbanglakhabar@gmail.com , Web : http://www.banglakhabor24.com