তাজা খবর:

জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্ধুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু : প্রধানমন্ত্রী লাইফ সাপোর্টে বারী সিদ্দিকী সশস্ত্র বাহিনী দিবসে নৌবাহিনীর জাহাজসমূহ সবার জন্য উন্মুক্ত ২১ নভেম্বর ঢাকা সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ যারাডাইস কেলেঙ্কারিতে বিএনপি নেতা মিন্টুর পরিবার আ. লীগের সমাবেশ দুপুরে, প্রধান অতিথি শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যু : বাংলাদেশে আসছেন জোলি Wednesday, 31 December, 1969, at 6:00 PM

ENGLISH

জাতীয়

রোহিঙ্গাদের দীর্ঘদিন রাখা সম্ভব নয় : প্রধানমন্ত্রী

প্রকাশ : 11 সেপ্টেম্বর 2017, সোমবার, সময় : 22:27, পঠিত 85 বার
নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবিক কারণে মিয়ানমারের নাগরিকদের স্থান দিলেও তাদের দীর্ঘদিন রাখা সম্ভব নয়।
 
সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাতে তিনি এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য জানায়।
 
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন চলে আসছে কয়েক দশক ধরে। বিভিন্ন সময়ে সহিংসতার মুখে সেখান থেকে পালিয়ে এসে পাঁচ লাখের বেশি মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে বার বার আহ্বান জানানো হলেও মিয়ানমার তাতে সাড়া দেয়নি। সেনা অভিযান শুরুর পর থেকে ৩ লাখের মতো রোহিঙ্গা ইতিমধ্যে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের এই স্রোত ঠেকাতে মিয়ানমারে জাতিসংঘের মতো কোনো একটি আন্তর্জাতিক সংস্থার তত্ত্বাবধানে একাধিক নিরাপদ এলাকা (সেইফ জোন) গড়ে তোলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।
 
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মানবিক কারণে মিয়ানমার নাগরিকদের স্থান দিয়েছি। তবে দীর্ঘ সময় ধরে রাখতে পারব না।’ এসব শরণার্থীদের ফেরত নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ সৃষ্টিতে গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।
 
প্রধানমন্ত্রীর বলেন, এজন্য আন্তর্জাতিক সমপ্রদায়ককে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে, যেন মিয়ানমার তাদের নাগরিকদের ফেরত নেয়। সামরিক শক্তি দিয়ে নয়, রাজনৈতিকভাবে এই সমস্যা সমাধান সম্ভব বলেও প্রধানমন্ত্রী মন্তব্য করেন। এই পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশকে সাহায্যে ফ্রান্স প্রস্তুত রয়েছে বলে জানান বিদায়ী রাষ্ট্রদূত।
 
 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




জাতীয় পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
    ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
    ই-মেইল : pressbanglakhabar@gmail.com, editorbanglakhabar@gmail.com , Web : http://www.banglakhabor24.com