তাজা খবর:

রোহিঙ্গা ইস্যুতে বিএনপির ভূমিকা প্রশ্নবিদ্ধ : খাদ্যমন্ত্রী বেতন না পেয়ে ম্যানেজারকে হত্যা করে হোটেল কর্মচারী অবৈধ চাল মজুদকারীদের গ্রেফতারের নির্দেশ বন্দরে ৩ নম্বর সতর্কতা, ভারী বর্ষণের পূর্বাভাস রোহিঙ্গা ইস্যুতে ঐক্যের আহ্বান মিয়ানমার সেনাপ্রধানের সু চির জন্য এটাই শেষ সুযোগ: জাতিসংঘ রোহিঙ্গাদের বাড়ি ভাড়া ও পরিবহন সুবিধা না দিতে পুলিশের নির্দেশ Wednesday, 31 December, 1969, at 6:00 PM

ENGLISH

লাইফস্টাইল

প্রতিদিন ২টি খেজুর খেলে সেরে যাবে ৭টি রোগ

প্রকাশ : 16 আগস্ট 2017, বুধবার, সময় : 14:45, পঠিত 45 বার
ডেস্ক রিপোর্ট : খেজুর খুব পরিচিত একটি ফল। সারা বছর বাজারে খেজুর পাওয়া গেলেও আমরা মূলত রমজান মাস এলে খেজুর খেয়ে থাকি। অথচ এই খেজুরে এমন সব উপাদান আছে যা আপনার রক্তের কোলেস্টেরল কমানোর সাথে সাথে ক্যান্সারের মত কঠিন রোগও প্রতিরোধ করে থাকে। প্রতিদিন দুইটি খেজুর আপনাকে অনেক রোগের হাত থেকে রক্ষা করবে। তাই জেনে নিন খেজুরের কিছু স্বাস্থ্যগত গুণের কথা।

১। দ্রুত শক্তি প্রদানকারী-
খেজুরে আছে গ্লুকোজ, ফ্রুক্টোজ, সুক্রোজ যা আপনাকে শক্তি দিয়ে থাকে। এটি খুব দ্রুত কাজের শক্তি ফিরিয়ে নিয়ে আসে শরীরে। আপনি যদি খুব কান্ত থাকেন তখন কিছু খেজুর খাবেন, দেখবেন শরীরের কান্তি এক নিমিষে দূর হয়ে গেছে।

২। রক্ত স্বল্পতা দূর করে-
যারা রক্তস্বল্পতায় ভুগছেন। তারা নিয়মিত খেজুর খেতে পারেন। খেজুর রক্ত উৎপাদন করে দেহের রক্তের চাহিদা পূরণ করে থাকে।

৩। কোলেস্টেরল কমাতে সাহায্য করে-
খেজুরে কোনো কোলেস্টেরল এবং বাড়তি পরিমাণে চর্বি থাকে না। ফলে আপনি সহজেই খেজুর খাওয়া শুরু করে অন্যান্য ক্ষতিকর ও চর্বি জাতীয় খাবার থেকে দূরে থাকতে পারবেন।

৪। ওজন কমিয়ে থাকে-
মাত্র কয়েকটা খেজুর কমিয়ে দেয় ুধার জ্বালা। এবং পাকস্থলীকে কম খাবার গ্রহণে উদ্বুদ্ধ করে। আর এই কয়েকটি খেজুর শরীরের শর্করার চাহিদাও পূরণ করে থাকে। ফলে আপনি শর্করা জাতীয় খাদ্য গ্রহণ না করলেও শরীরে শর্করার অভাব হয় না।

৫। হজমে সাহায্য করে-
কখনো বেহিসেবি খাওয়াদাওয়া করে ফেললে, অনেক সময় বদহজম হয়ে যায়। এই সমস্যা থেকে সহজে মুক্তি দেবে কয়েকটি খেজুর।

৬। কোষ্ঠকাঠিন্য দূর করে-
খেজুরে আছে এমন সব পুষ্টিগুণ যা খাদ্য পরিপাক হতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। ডায়রিয়া হলে কয়েকটি খেজুর খান। এটি ডায়রিয়া রোধ করতে সাহায্য করবে।

৭। ক্যান্সার প্রতিরোধ-
অবাক হলেও সত্য খেজুর ক্যান্সার প্রতিরোধ করে। এক গবেষনায় দেখা যায় খেজুর পেটের ক্যান্সার প্রতিরোধ করে। আর যারা নিয়মিত খেজুর খান তাদের বেলায় ক্যান্সারের ঝুঁকিটা কমে যায় অনেকখানি।
 
 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




লাইফস্টাইল পাতার আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ৩৪৫/৩, বীর উত্তম সি.আর.দত্ত রোড (ফ্রি স্কুল স্ট্রিট, সোনারগাঁও রোড), হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫, বাংলাদেশ।
ফোনঃ +৮৮-০২-৯৬৬৬৬৮৫, ৯৬৭৫৮৮৫, ৯৬৬৪৮৮২-৩, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮০-১৯২৬৬৬৭০০২-৩
ই-মেইল : pressbanglakhabar@gmail.com, editorbanglakhabar@gmail.com , Web : http://www.banglakhabor24.com